মহাত্মা লালন ফকির, কাঙাল হরিনাথ ও তাঁর পত্রিকা “গ্রামবার্তা প্রকাশিকা”

তাঁর আসল নাম হরিনাথ মজুমদার। কিন্তু প্রায় সবাই তাঁকে চেনেন কাঙাল হরিনাথ নামে। বাউল গানে নিজেকে কাঙাল বলে উপস্থাপন করতেন বলেই তাঁর এই পরিচিতি গড়ে ওঠে। বিখ্যাত বাউল সাধক লালনের শিষ্য ছিলেন তিনি। তবে কাঙাল হরিনাথ তাঁর বাউল গানের জন্য শুধু নয়- অন্য অনেক কাজের জন্য অমর হয়ে আছেন। তিনি ১৮৩৩ সালে কুষ্টিয়া জেলার কুমারখালীতে [...]

2017-06-03T22:22:55+06:00Tags: , |

লালন দর্শনে নাড়া শব্দের সার্থক ও বুৎপত্তিগত বিচার বিশ্লেষণ।

মহাত্মা লালন ফকির ও অন্যান্য ভাবগীতিকারদের ভাবগীতিতে নাড়া শব্দের প্রয়োগ পরিলক্ষিত হয়ে আসছে। এ অঞ্চলে নাড়া শব্দটি অপ্রতক্য ভাষারূপে ফকির শব্দের সাথে সংযুক্ত হয়ে বিভিন্ন প্রকার সমস্যার সৃষ্টি করে কোনো একটি বিশেষ সম্প্রদায়ের মনোকষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে। যেমন মুসলিমদের নেড়ে। হিন্দুদের মালাউন। কারীগরদের জুলা। চাষিদের ফাটা এবং ফকির সম্প্রদায়কে নাড়ার ফকির বলে সম্বোধন করলে সকল [...]

2017-06-03T21:04:35+06:00Tags: |

The Life and Practice of Lalon Shadhok | Photofeature by Taslima Akhter

Baul philosophy, especially the thought, practice, and music of Lalon Shai is an important part of the national life and tradition of Bangladesh. Many shadhoks (devotees) scattered throughout Kushtia, as well as in the rural areas all over the country have been practicing the philosophy of life and music of Lalon. The central theme of [...]

2017-06-03T21:04:35+06:00Tags: , |

ধুয়া জারির পদকর্তা পাগলা কানাই।

ফকির লালন সাইঁজী ঠিক যে সময় ছেঁউড়িয়ার আখড়ায় বসে ভাব সঙ্গীত রচনায় মগ্ন তখন চারণ কবি পাগলা কানাই দেশ দেশান্তরে ঘুরে ঘুরে আসরে আসরে গান গেয়েছেন। মরমীবাদী চিন্তাকে নিয়ে গেছেন আরো অনেক দূরে। ধুয়া জারির পদকর্তা পাগলা কানাই তিন সহস্রাধিক দেহতত্ত্ব, জারি, বাউল, মারফতি, ধুয়া, মুর্শিদী গানের স্রষ্টা। দেহতত্ত্ব কানাইয়ের গানের প্রধান উপজীব্য [...]

2017-06-03T21:04:36+06:00Tags: |

লালন এর মহৎ উদ্বেগ | ইমন জুবায়ের

Metaphysical anxiety  বলে ইংরেজিতে একটা কথা আছে। কথাটা বাংলায় অনুবাদ করলে দাঁড়ায়- ‘অধিবিদ্যক উদ্বেগ’। তবে এভাবে বললে কথাটার মানে ঠিক পরিস্কার হয় না। আসলে ‘মেটাফিজিক্যাল অ্যাংজা