ফকির লালন সাইঁজী ঠিক যে সময় ছেঁউড়িয়ার আখড়ায় বসে ভাব সঙ্গীত রচনায় মগ্ন তখন চারণ কবি পাগলা কানাই দেশ দেশান্তরে ঘুরে ঘুরে আসরে আসরে গান গেয়েছেন। মরমীবাদী চিন্তাকে নিয়ে গেছেন আরো অনেক দূরে। ধুয়া জারির পদকর্তা পাগলা কানাই তিন সহস্রাধিক দেহতত্ত্ব, জারি, বাউল, মারফতি, ধুয়া, মুর্শিদী গানের স্রষ্টা। দেহতত্ত্ব কানাইয়ের গানের প্রধান উপজীব্য হলেও জনজীবন, সমাজ ও সমাকালের ভাবনা তার গানে বড় জায়গা পেয়েছে। বর্ষার রূপ, আশ্বিনের ঝড়, কলেরা, বসন্ত, ম